নগদ একাউন্ট দিয়ে লেনদেন করার সময় একাউন্ট লক হয়ে গেছে? কিভাবে একাউন্ট ঠিক করতে হয় জানেন না? তাহলে এই পোস্টটি আপনার জন্যই।

নগদ একাউন্ট দিয়ে লেনদেন করার সময় যদি তিনবার ভুল পিন এন্টার করেন, তাহলে আপনার একাউন্টটি লক হয় যাবে। একাউন্ট লক হলে উক্ত একাউন্টে থাকা টাকা ব্যবহার করতে পারবেন না বা কোনো লেনদেন করতে পারবেন না। এই পরিস্থিতিতে কিভাবে একাউন্ট আবারও আগের মতো করতে হবে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে।

নগদ একাউন্ট লক হয়ে গেলে যেসব পদ্ধতি অবলম্বন করে সহজেই একাউন্ট আনলক করা যাবে এবং নতুন পিন সেট করা যাবে, সেসব নিয়েই বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন, বিস্তারিত জেনে নেই।

নগদ একাউন্ট লক হলে করণীয়

নগদ একাউন্ট লক হলে করণীয় হচ্ছে নগদের হেল্পসেন্টারে কল করা। নগদ হেল্পসেন্টার 16167 নাম্বারে কল দিয়ে তাদেরকে জানাতে হবে আপনার একাউন্টটি লক হয়ে গেছে। এরপর, তারা একটি ওটিপি সেন্ড করতে পারে এবং আপনার নগদ একাউন্ট রেজিস্টার করার তথ্যগুলো জেনে নিতে পারে।

একাউন্ট কোন ব্যক্তির এনআইডি কার্ড দিয়ে রেজিস্টার করা, তার জন্ম তারিখ, পিতা-মাতার নাম ইত্যাদি জেনে নিবে। সঠিক তথ্য দিলে তারা আপনার একাউন্টটি ঠিক করে দিবে। এরপর, একটি এসএমএস করে আপনাকে জানানো হবে যে আপনার একাউন্টটি আনলক হয়ে গেছে। এরপর, *167# ডায়াল করে আবারও নতুন পিন সেট করে নিতে হবে। এভাবে নগদ একাউন্ট লক হলে তা আনলক করে ফেলতে পারবেন সহজেই।

নগদ একাউন্ট লক হলে আনলক করার নিয়ম

নগদ একাউন্ট লক হলে আনলক করার জন্য নতুন পিন সেট করতে হবে। কিন্তু, একাউন্ট লক হয়ে গেল কোড ডায়াল করে বা অ্যাপ ব্যবহার করে একাউন্টে প্রবেশ করা যায়না। ফলে, পিন রিসেট করতে পারবেন না। নগদ একাউন্ট আনলক করে নতুন পিন সেট করতে চাইলে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করতে হবে।

  • 16167 নাম্বারে কল দিয়ে জানাতে হবে আপনার নগদ একাউন্টটি লক হয়ে গেছে
  • এরপর, তারা আপনার থেকে একাউন্ট সম্পর্কিত বেশ কিছু তথ্য জানতে চাইবে
  • একাউন্টের তথ্য এবং যে ব্যক্তির এনআইডি দিয়ে একাউন্ট রেজিস্টার করা, সেসব তথ্য দিতে হবে
  • সকল তথ্য সঠিক থাকলে তারা আপনার একাউন্টটি আনলক করে দিবে এবং এসএমএস এর মাধ্যমে জানিয়ে দিবে
  • এরপর, *167# কোডটি ডায়াল করলে একটি নতুন পিন সেট করতে বলবে। নতুন পিন সেট করার মাধ্যমে একাউন্ট আনলক হয়ে যাবে।

এই ধাপগুলো অনুসরণ করতে পারলে লক হয়ে যাওয়া নগদ একাউন্ট আনলক করতে পারবেন অনেক সহজেই। ঘরে বসেই এই পদ্ধতিতে একাউন্ট আনলক করতে পারবেন। এজন্য, কাস্টমার কেয়ার যাওয়ার প্রয়োজন হবেনা। তবে, এই পদ্ধতি যদি কঠিন মনে হয়, তাহলে নিম্নোক্ত পদ্ধতিটি অনুসরণ করতে পারেন।

আরও পড়ুন —

কাস্টমার কেয়ার গিয়ে নগদ একাউন্ট আনলক করুন

নগদ একাউন্ট লক হয়ে গেলে কাস্টমার কেয়ারে গিয়ে একাউন্ট আনলক করে নিতে পারবেন। নগদ একাউন্ট আনলক করার জন্য উক্ত একাউন্টটি যে ব্যক্তির এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছিলো, তাকে এবং তার এনআইডি কার্ড সাথে নিয়ে যেতে হবে।

এরপর, বেশ কিছু তথ্য জিজ্ঞাসা করার মাধ্যমে আপনার একাউন্ট কিনা তা ভেরিফাই করার পর নগদ একাউন্টটি আনলক করে দেয়া হবে। অতঃপর, *167# কোডটি ডায়াল করে নতুন করে একটি পিন সেট করে নিতে পারবেন। এভাবে, লক হয়ে যাওয়া নগদ একাউন্ট আনলক করতে পারবেন।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করব?

নগদ একাউন্টের পিন ভুলে নগদ হেল্পসেন্টার *167# নাম্বারে কল দিতে হবে। অথবা, সরাসরি নগদ কাস্টমার কেয়ারে যেতে হবে। এরপর, তাদেরকে জানাতে হবে যে আপনি আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেছেন। অতঃপর, তারা নগদ একাউন্টের বিভিন্ন তথ্য জানতে চাইবে। সঠিক তথ্য দেয়ার পর আপনি একাউন্টের পিন রিসেট করে নিতে পারবেন।

পিন ভুলে গেলে ৩ বার ভুল পিন এন্টার করলে নগদ একাউন্টটি লক হয়ে যাবে। লক হয়ে গেলে উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আনলক করতে পারবেন। তবে, লক হয়ে যাওয়ার পূর্বে কাস্টমার কেয়ারে গিয়ে বা হেল্পসেন্টারে কল করে একাউন্ট আনলক করে নিতে পারেন।

নগদ একাউন্টের পিন রিসেট করার নিয়ম

নগদ একাউন্টের পিন ভুলে গেলে পিন রিসেট করতে হবে। পিন রিসেট না করলে একাউন্ট ব্যবহার করে লেনদেন করতে পারবেন না। ভুল পিন দিয়ে লেনদেন করতে গেলে একাউন্ট লক হয়ে যাবে। তাই, পিন ভুলে গেলে অবশ্যই পিন রিসেট করতে হবে। পিন রিসেট করার নিয়ম নিচে ধাপ আকারে উল্লেখ করে দেয়া রয়েছে।

  • নগদের হেল্পসেন্টারে কল করুন 16167 নাম্বারে অথবা কাস্টমার কেয়ার ভিজিট করুন
  • কাস্টমার প্রতিনিধির সাথে কথা বলতে হবে এবং তাদেরকে জানাতে হবে আপনার একাউন্টের পিন ভুলে গেছেন
  • এরপর, আপনার নগদ একাউন্ট কোন ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে তার তথ্য নেয়া হবে
  • আপনার দেয়া সকল তথ্য যাচাই করার পর একাউন্টের পিন রিসেট করার অপশন অন করে দেয়া হবে
  • এরপর, আপনি নতুন পিন সেট করার মাধ্যমে সহজেই আপনার নগদ একাউন্টের পিন রিসেট করে নিতে পারবেন

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করলে নগদ একাউন্টের পিন রিসেট করতে পারবেন। তবে, আপনার যদি পূর্বের পিন মনে থাকে, তাহলে *167# কোড ডায়াল করে অনেক সহজেই পুরাতন পিন এন্টার করার পর নতুন পিন সেট করতে পারবেন।

সারকথা

নগদ একাউন্টের পিন ভুলে গেলে ৩ বার ভুল পিন এন্টার করলে একাউন্ট লক হয়ে যায়। যাদের একাউন্ট লক হয়ে গেছে, তারা এই পোস্টটি অনুসরণ করলে সহজেই একাউন্ট আনলক করে নিতে পারবেন। এছাড়া, নগদ একাউন্টের পিন রিসেট করার নিয়ম নিয়েও এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *